ঘুমে পায়ের পেশিতে টান থেকে বাঁচতে যা করবেন….

1346

ঘুমের মধ্যে বা হাত-পা ছড়িয়ে বিশ্রাম নেওয়ার সময় অনেকেরই পায়ের পেশিতে টান লাগে। মাসল ক্র্যাম্প বা পেশির খিঁচুনির হলে এ অসহ্য যন্ত্রণা কখনো কখনো কয়েক সেকেন্ড থাকে।
আবার কখনো পায়ের পেশির ব্যথা সারাদিন ধরে ভোগায়। এ সমস্যার জন্য অনিয়মিত ও অস্বাস্থ্যকর খাওয়া-দাওয়া বেশিরভাগ দায়ী।চলুন তাহলে জেনে নেওয়া যাক মাসল ক্র্যাম্প এর একাধিক কারণ ও এর থেকে রক্ষা পেতে কী কী করা যেতে পারে-

পটাশিয়ামযুক্ত খাবার-পেশিতে টান কমাতে সাহায্য করতে পারে পটাশিয়ামযুক্ত খাবার। পটাশিয়াম পেশি ও স্নায়ুর মধ্যে সংযোগ রক্ষা করতে সাহায্য করে। এ ছাড়া প্রোটিন সমৃদ্ধ খাবারও পেশি ও টিস্যুর সমস্যা সমাধানে সাহায্য করে থাকে।
পানি-বেশিরভাগ ক্ষেত্রে শরীরে পানির ঘাটতির জন্যই মাসল ক্র্যাম্প হয়। সারাদিনে পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন। শরীরে পানির ভারসাম্য রক্ষা করতে ডাবের পানি বা লেবুর পানিও পান করতে পারেন।
কলা-পটাশিয়াম সবচেয়ে বেশি উপস্থিত কলায়। পটাশিয়াম কার্বন ভাঙতে ও পেশির গঠনে সাহায্য করে। তাই কলা এক্ষেত্রে উপকারী খাবার হতে পারে। স্নায়ুতন্ত্রের কার্যকারিতা বজায় রাখতেও সাহায্য করে এ ফল।

মিষ্টি আলু-কলার পাশাপাশি মিষ্টি আলু খেতে পারলেও স্বাস্থ্যের জন্য ভালো। এতে প্রচুর পরিমাণে পটাশিয়াম, ম্যাগনেসিয়াম ও ক্যালসিয়াম রয়েছে। যা শরীরে পানির সরবরাহে সাহায্য করে।
শিম ও মটরশুঁটি
শীতকালীন সবজি শিম ও মটরশুঁটি, কালো বীন শরীরে প্রোটিন ও ম্যাগনেশিয়ামের জোগান বাড়াবে। এতে প্রচুর পরিমাণে ফাইবার উপস্থিত যা মেয়েদের মাসিকের সময় মাসল ক্র্যাম্পের হাত থেকে বাঁচায়।