মাশরাফি এমপি হওয়ার পর আরেকটি সুখবর পেলেন

2025

মাশরাফি এমপি হওয়ার পর- ক্রিকেটার ও সংসদ সদস্য মাশরাফি বিন মুর্তজা সফল উদ্যোক্তার স্বীকৃতি পেয়েছেন। এ ছাড়া তার হাতে গড়া নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশন পেয়েছে শ্রেষ্ঠ সামাজিক ফাউন্ডেশনের স্বীকৃতি।

‘বাংলাদেশ ডিজিটাল সোশ্যাল ইনোভেশন ফোরাম’ নামে একটি বেসরকারি প্রতিষ্ঠান এ স্বীকৃতি দিয়েছে। সামাজিক উদ্ভাবন ও ডিজিটাল দক্ষতা অর্জনে ভূমিকা রাখায় নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশন এবং এর চেয়ারম্যান ‘শ্রেষ্ঠ ডিজিটাল সোশ্যাল ফাউন্ডেশন ইনোভেটর অ্যাওয়ার্ড’ পাচ্ছেন। ‘বাংলাদেশ ডিজিটাল সোশ্যাল ইনোভেশন ফোরাম’-এর চেয়ারম্যান আলী আকবর জানান, জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সামাজিক উদ্ভাবন ও ডিজিটাল দক্ষতা অর্জনে ভূমিকা রেখে চলেছে নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশন।
দেশের ২৬টি ফাউন্ডেশনের মধ্য থেকে বাছাই করে রোববার তাদের আনুষ্ঠানিক স্বীকৃতি দেওয়া হয়েছে। আগামী ২৫ থেকে ২৭ জানুয়ারির মধ্যে আনুষ্ঠানিকভাবে এ অ্যাওয়ার্ড দেওয়া হবে।
নড়াইল এক্সপ্রেসখ্যাত বাংলাদেশ ক্রিকেট দলের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার নেতৃত্বে ২০১৭ সালে ‘নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশন’-নামে একটি স্বেচ্ছাসেবী ও জনকল্যাণমূলক সংগঠন গড়ে ওঠে।
নড়াইলকে দেশের মধ্যে শ্রেষ্ঠ বাসযোগ্য জেলা হিসেবে গড়ে তুলতে শিক্ষা, চিকিৎসা, খেলাধুলা, দুস্থদের আর্থিক সহযোগিতাসহ বিভিন্ন কল্যাণমূলক কাজ করে যাচ্ছে এই ফাউন্ডেশন।

বাংলাদেশি ক্রিকেটারদের শিক্ষাগত যোগ্যতা: বাংলাদেশের জাতীয় খেলা ক্রিকেট না হলেও জনপ্রিয়তার দিক থেকে এক নম্বার অবস্থানে রয়েছে ক্রিকেট। দেশের জনপ্রিয় এই খেলায় বাংলাদেশ জাতীয় দলের সাফল্যও নেহাত কম নয়।

বর্তমানে উপমহাদেশের দ্বিতীয় শক্তিশালী দল হিসেবে বাংলাদেশকে ধরা হয়। যাদের হাত ধরে এত সাফল্য, সেই খেলোয়ারদের ব্যক্তিগত জীবন নিয়ে পাঠকদের কৌতূহল সব সময়ই বেশী। জাতীয় দলের পাঁচ জন খেলোয়ারের শিক্ষাগত যোগ্যতা নিয়ে আমাদের আজকের এই আয়োজন- ১) মাশরাফি বিন মর্তুজা: বাংলাদেশ জাতীয় দলের ওয়ানডে অধিনায়ক ও সংসদ সদস্য মাশরাফি বিন মর্তুজা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে ব্যাচেলর ডিগ্রী করেছেন।
২) সাকিব আল হাসান: বিপিএলে ঢাকা ডায়নামাইটস অধিনায়ক এবং টাইগারদের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান আমেরিকার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি থেকে ব্যাচেলর ডিগ্রী নিয়েছেন।
৩) মুশফিকুর রহিম: রান মেশিন হিসেবে আখ্যায়িত মুশফিকুর রহিমও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স করেছেন।
৪) তাসকিন আহমেদ: স্পিড স্টার তাসকিন আহমেদ চলতি বিপিএলে দুর্দান্ত খেলছেন। আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে বিবিএ করছেন তিনি।
৫) তামিম ইকবাল: ড্যাসিং ওপেনার তামিম ইকবাল ছোট বেলা থেকেই পড়েছেন চট্টগ্রামের ইংলিশ মিডিয়াম স্কুলে। তিনি বিবিএ করেছেন। আমাদের পরবর্তী পর্বে থাকবে আরও পাঁচ জন ক্রিকেটারের শিক্ষ্যাগতসহ আরও অজানা অনেক তথ্য। সকল সংবাদ সবার আগে পেতে আমাদের সঙ্গেই থাকুন। মিরাজের মাঝে নিজের ছায়া দেখছেন মাশরাফি: ‘আমাদের বড় ভাইকে হারানোর পর ভালো লাগছে।’ ম্যাচশেষে এভাবেই অভিব্যক্তি জানালেন মিরাজ।গতকাল বিপিএলে রংপুর রাইডার্স বনাম রাজশাহী কিংস ম্যাচে জয়ের জন্য শেষ ওভারে রংপুরের প্রয়োজন ছিল ৯ রান। বোলার মোস্তাফিজুর রহমান মাত্র তিন রান দেন। তার এমন দুর্দান্ত বোলিংয়ে ১৩৫ রানের পুঁজি নিয়েও ৫ রানে জয় পায় রাজশাহী।কনিষ্ঠ মিরাজের কাছে হেরে গেলেন মাশরাফি। হেরে গেলেও জাতীয় দলের সতীর্থ মেহেদী হাসান মিরাজের অধিনায়কত্বের প্রশংসায় পঞ্চমুখ মাশরাফি বিন মুর্তজা।এত কম পুঁজি নিয়েও রাজশাহী কিংসের জয়ের কারণ হিসেবে মিরাজের এমন অধিনায়কত্বকে উল্লেখ করছেন তিনি। শুধু তাই নয়, জাতীয় দলের ভবিষ্যৎ ক্যাপ্টেন হিসেবেও মিরাজকে ভাবছেন মাশরাফি।বিপিএলে মিরাজ খুব ভালো ক্যাপ্টেন্সি করছে জানিয়ে মাশরাফি বলেন, বাংলাদেশ ক্রিকেটের জন্য এটি অবশ্যই খুবই ইতিবাচক দিক যে ও এসব ম্যাচে ক্যাপ্টেন্সি করছে।’

অগ্রজ ও বাংলাদেশ ক্রিকেটের একজন সফল অধিনায়কের মুখে এমন প্রশংসাসূচক মন্তব্যে মিরাজ বলেন, ‘দিন দিন উন্নতি হচ্ছে আমার। প্রায় তিন বছর পর অধিনায়কত্ব করছি। তিন বছর গ্যাপের কারণে শুরুতে একটু সমস্যা হয়েছে। আস্তে আস্তে আমার মাথা খুলছে। সিদ্ধান্ত আরও ভালো হচ্ছে। সবার সঙ্গে আলোচনা করছি। যত খেলব মাথা খুলতে থাকবে।’

মাঠে লড়াইয়ের সময় মাশরাফিকে কী ভয় লাগছিল? মিরাজ বলেন, ‘কখনও ভয় লাগেনি। দিনশেষে এটি একটি খেলা। যারা ভালো খেলবে তারা জিতবে। রংপুর ভালো দল। মাশরাফি ভাই অনেক অভিজ্ঞ। অনেকবার চ্যাম্পিয়ন হয়েছেন বিপিএল ও অন্যান্য টুর্নামেন্টে। আমরা যারা জুনিয়র, বিশ্বাস করি যে, তিনি কামব্যাক করতে পারবেন।’এদিকে রাজশাহীর বিপক্ষে এমন লো-স্কোরিং ম্যাচে হারে কোনো কারণ দেখাতে চান না রংপুর রাইডার্স অধিনায়ক।বরং এই হার থেকেই অনুপ্রেরণা খুঁজছেন। তিনি বলেন, ব্যর্থতা ভুলে ঘুরে দাঁড়াতে সিলেটে আরও কঠোর পরিশ্রম করতে হবে আমাদের। বোলাররা সবাই ভালো করছে। অতএব এ ক্ষেত্রে ব্যাটসম্যানদের স্টেপআপ করতে হবে। বিপিএলের ১ম পর্ব শেষে এক নজরে দেখে নিন পয়েন্ট টেবিল: চট্টগ্রাম-কুমিল্লার ম্যাচ দিয়েই শেষ হলো এবারের বিপিএলের ঢাকা পর্ব। সিলেট পর্ব খেলতে সব দলের এবার যাওয়ার কথা সিলেটে। আর সবার আগেই সিলেটের দিকে রওনা দিলো ওয়ার্নার বাহিনী।

তবে বিপিএলের ১ম পর্ব শেষে এক নজরে দেখে নিতে পারেন পুরো টুর্ণামেন্ট্র পয়েন্ট টেবিল। এই তালিকায় সবার উপরে আছে ঢাকা। ৪ ম্যাচ খেলে ৮ পয়েন্ট যে তাদের। আর এই তালিকায় ২য় স্থানে আছে চট্টগ্রাম। ৪ ম্যাচ খেলে ১টিতে হেরে ৬ পয়েন্ট নিয়ে তাদের অবস্থান আছে ২য়তে। ৩য় স্থানে আছে ৪ পয়েন্ট নিয়ে রংপুর। এরপরে ৪র্থ স্থানে আছে ৪ ম্যাচে ৪ পয়েন্ট থাকা কুমিল্লার। সমান পয়েন্ট নিয়ে ৫ম স্থানে আছে রাজশাহী। আর ৪টির মাঝে ৪টি হেরে পয়েন্ট টেবিলের সবার নীচে রিয়াদের খুলনা।