অবৈধভাবে ক্ষমতা দখলকারীর লোকেরা কখনোই গণতন্ত্র দিতে পারে না: প্রধানমন্ত্রী শেখ হাসিনা

944

বুধবার (২৭ মার্চ) বিকেলে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় তিনি এ কথা বলেন।
বাকশাল নয়, জিয়াউর রহমানের সামরিক শাসনই গণতন্ত্র নষ্ট করেছিল মন্তব্য করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, অবৈধভাবে ক্ষমতা দখলকারী দল কখনো দেশের মানুষের উন্নতি করতে পারে না।
প্রধানমন্ত্রী বলেন, কৃষক-শ্রমিক-আওয়ামী লীগসহ দেশের সব স্তরের মানুষ, সব শ্রেণি-পেশার মানুষ, সবাইকে এক প্লাটফর্মে নিয়ে আসা, দেশের আর্থ-সামাজিক কাজে তাদেরকে সম্পৃক্ত করে অর্থনৈতিক মুক্তি অর্জনের জন্য এই জাতীয় ঐক্য তিনি গড়ে তুলেছিলেন।
তার এ পদ্ধতিতে যে সুফলটা আমাদের সমাজে এসেছিল, মানুষের ভেতরে আত্মবিশ্বাস ফিরে এসেছিল, ঠিক তখনই এই শ্রেণিটা, যারা বাংলাদেশের স্বাধীনতা চায়নি, তারা এবং তাদের আন্তর্জাতিক বন্ধু এরা এক হয়ে যায়। তারা চক্রান্ত শুরু করে। সেই ষড়যন্ত্রের ফলেই আমাদের জীবনে নেমে আসে অমানিশার অন্ধকার, ’৭৫-এর ১৫ আগষ্ট। এ দেশের শিক্ষা-দীক্ষা-স্বাস্থ্য-বাসস্থান কোনোদিকে তাদের নজর ছিল না। অবৈধভাবে ক্ষমতা দখলকারীদের হাতে সৃষ্ট রাজনৈতিক দল কখনোই গণতন্ত্র দিতে পারে না, দেশের মানুষের কল্যাণও করতে পারে না।
শেখ হাসিনা বলেন, ২১ বছর পর আওয়ামী লীগ ক্ষমতায় এসেছে, তারপরেই এ দেশের মানুষ সত্যিকারভাবে গণতন্ত্রের স্বাদ পেয়েছে। আর এর মধ্য দিয়ে অর্থনৈতিক মুক্তি অর্জনের পথে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে।