টানা দুই বছর মামলা লড়ে রেলের কাছ থেকে ৩৩ টাকা ফেরত পেলেন যাত্রী!

591

টানা দু’‌বছর ধরে ভারতীয় রেলের বিরুদ্ধে মামলা লড়েছেন তিনি। তারপরেও জিএসটির জন্য কেটে নেয়া পুরো টাকা ফেরত দিল না রেল। ৩৫ টাকা ফেরত পাওয়ার কথা ছিল তাঁর। সেখান থেকেও ‌দু’‌টাকা কেটে তাকে ভারতের রেল ফেরত দিয়েছে ৩৩ টাকা।
জানা যায়, পেশায় ইঞ্জিনিয়ার সুজিত স্বামী (‌৩০)‌ ২০১৭ সালের ২ জুলাই গোল্ডেন টেম্পল ট্রেনে টিকিট কেটেছিলেন। কোটা থেকে দিল্লি যাওয়ার টিকিটের জন্য ৭৬৫ টাকা দিয়েছিলেন সুজিত। কিন্তু ওয়েটিং লিস্টে থাকায় সেই টিকিট তিনি বাতিল করে দেন। বাতিল টিকিটের ফেরত মূল্য হিসেবে ৬৬৫ টাকা রেল তাঁকে দেয়। কেটে নেওয়া হয় ১০০ টাকা।

জিএসটি এবং সার্ভিস ট্যাক্স বাবদ এই টাকা কাটা হয়েছে বলে রেলের পক্ষ থেকে জানানো হয়। কিন্তু যে সময়ে রেল তাঁর কাছ থেকে জিএসটি বাবাদ ৩৫ টাকা কেটে নেয়, তখন পুরো ভারতে চালুই হয়নি জিএসটি।
কাজেই জিএসটির সেই ৩৫ টাকা ফেরত পাওয়ার জন্য রেলের বিরুদ্ধে আদালতে মামলা ঠোকেন সুজিত। প্রায় দু’‌বছর ধরে চলেছে সেই মামলা।
সুজিত অভিযোগ করেছেন, তাঁর করা আরটিআই গত দু’‌বছর ধরে কমপক্ষে ১০ বার এক দপ্তর থেকে আরেক দপ্তরে ঘুরেছে। চূড়ান্ত হয়রানির পরেও অনৈতিক ভাবে কেটে নেওয়া টাকা থেকেও দু’টাকা বাদ দিয়ে ৩৩ টাকা তাঁকে ফেরত দেয় রেল। যা মানতে পারছেন না তিনি।