চার মেয়েই আমার জন্য আশীর্বাদ: আফ্রিদি

633

পাকিস্তানের কিংবদন্তি ক্রিকেটার শহীদ আফ্রিদি নিজের চার মেয়ে প্রসঙ্গে বলেন, গত কয়েক বছরে চার মেয়ের বাবা হওয়ার সৌভাগ্য হয়েছে আমার। সত্যি বলতে কী, একেক জনের জন্মের পর আমার ভাগ্যের চাকা আরও বেশি করে ঘুরেছে। বাবার কাছে মেয়েরা আশীর্বাদ। আমার কাছে ওরা সবাই আশীর্বাদের মতো।
সম্প্রতি প্রকাশিত হয়েছে শহীদ আফ্রিদির আত্মজীবনীমূলক বই। সেই বইয়ে পাকিস্তানের সাবেক এই অধিনায়ক আরও বলেন, আমার বড় মেয়ে আকসা এখন দশম শ্রেণিতে পড়ছে। আর আনশা পড়ছে ক্লাস নাইনে। খেলাধুলায় তারা বেশ ভালো। লেখাপড়ায় আরও ভালো। লেখাপড়া শেষ করার পর আনশা শহীদ আফ্রিদি ফাউন্ডেশনে কাজ করতে চায়। আজওয়া আর আসমারা সবচেয়ে ছোট। তারা যেমন খুশি তেমন সাজো খেলে সময় কাটায়।

আফ্রিদি আরও বলেন, আমি চাই না, আমার মেয়েরা আমার মতো ক্রিকেট খেলাকে পেশা হিসেবে বেছে নিক। শুধু ক্রিকেট নয়, যেসব খেলা ঘরের বাইরে গিয়ে খেলতে হয়, আমি চাই না আমার মেয়েরা সেসব খেলা খেলুক। তবে ঘরের ভেতরে (ইনডোর গেমস) যেকোনো খেলায় ক্যারিয়ার গড়তে চাইলে তারা গড়তে পারে।
পাকিস্তানের হয়ে তিন ফরম্যাটের ক্রিকেটে ৫২৪ ম্যাচ খেলে ৫৪১ উইকেট শিকার করেন আফ্রিদি। এছাড়া ব্যাট হাতে ১১ হাজার ১৯৬ রান সংগ্রহ করেন এই অলরাউন্ডার।
২০১৫ সালে টেস্ট ও ওয়ানডে ক্রিকেট থেকে অবসরে যান বুমবুমখ্যাত এই ক্রিকেটার। টি-টোয়েন্টির সংক্ষিপ্ত ফরম্যাট থেকে অবসর নেন ২০১৮ সালে। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরে যাওয়া আফ্রিদি খেলে যাচ্ছেন ফ্রাঞ্চাইজি ক্রিকেট।