সাতক্ষীরা-খুলনা-যশোরে আগে আঘাত হানবে ‘ফণী’

156

ঢাকা: দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলীয় জেলা সাতক্ষীরা, খুলনা ও যশোরে আগে আঘাত হানবে ঘূর্ণিঝড় ফণী। এরই মধ্যে উড়িষ্যা থেকে পশ্চিমবঙ্গে ঢুকে তাণ্ডব চালাচ্ছে প্রবল গতির এ ঝড়। ঝড়ে অগ্রভাগের প্রভাবে এরইমধ্যে এসব এলাকায় ব্যাপক ঝড়-বৃষ্টি হচ্ছে। নোয়াখালীতে মারা গেছে একজন।
শনিবার (৪ মে) ভোরে দিকে আবহাওয়া অধিদপ্তর থেকে প্রকাশিত বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়, বর্তমানে ভারতের পশ্চিমবঙ্গে অবস্থান করছে ফণী। সেখান থেকে উত্তর ও উত্তর-পূর্ব দিকে ধাবিত হয়ে বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল দিয়ে প্রবেশ করবে ঘূর্ণিঝড়টি। সেক্ষেত্রে সাতক্ষীরা-খুলনা-যশোর জেলাগুলো ফণীর প্রথম শিকার হবে।

বিজ্ঞপ্তিতে শনিবার ভোর ৩টার সময়ের উল্লেখ করে জানানো হয়, ভারতের গাঙ্গেয় পশ্চিমবঙ্গে অবস্থান করছে ফণী। তবে ফণীর বাইরের দিকের ঝড় ইতোমধ্যে বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে পৌঁছেছে। ঘূর্ণিঝড়টির প্রভাবে বাংলাদেশের আকাশ মেঘাচ্ছন্ন রয়েছে এবং দেশের অনেক স্থানে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রবৃষ্টি হচ্ছে।
শনিবার সকাল নাগাদ ফণী বাংলাদেশ ভূ-খণ্ডে প্রবেশ করবে বলেও এতে জানানো হয়।
প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কিমির মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৯০ কিমি যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ১০০ কিমি পর্যন্ত বাড়ছে। সাগর বিক্ষুব্ধ রয়েছে।