মাত্র ২ টি সহজ উপায় চোখের নিচের কালো দাগ দূর করুন

1222

চোখের নিচে কালি পড়লে চেহারায় সৌন্দর্য থাকে না। চেহারাতে ফুটে ওঠে মলিন একটা ভাব। চোখের নিচের কালো দাগগুলো খুব সহজে যায় না। তবে কেমিক্যালযুক্ত প্রসাধনী ব্যবহার করে এ সমস্যা থেকে মুক্তি পাওয়ার চেয়ে ভালো উপায় হলো ঘরোয়া কিছু টোটকা মেনে চলা। জেনে নিন চোখের নিচের কালো দাগ দূর করতে সেই টিপসগুলি। ঠাণ্ডা টি ব্যাগ চোখের ওপর রাখলে ডার্ক সার্কলের সমস্যায় ভালো ফল পাবেন। রাতে শোবার আগে অন্তত মিনিট পনেরো নিয়মিত রাখতে হবে।

২টি কটন বল শসার রসে ডুবিয়ে চোখের ওপর অন্তত ১৫ মিনিট রাখুন। এভাবে নিয়মিত শসার রস চোখের ওপর লাগাতে পারলে দ্রুত উপকার পাবেন। চোখের নিচের কালো দাগ থেকে রেহাই পেতে পর্যাপ্ত পরিমাণ ভিটামিন সমৃদ্ধ খাবার খাওয়া জরুরি। বিশেষ করে ভিটামিন বি-৬ সমৃদ্ধ খাবার খেতে হবে, যার অভাবে চোখের নিচের এই কালো দাগ বা ডার্ক সার্কেল তৈরি হয়। আলু খোসাসহ বেটে বা পেস্টের মতো করে চোখের ওপরে মাখিয়ে কিছুক্ষণ রাখুন। দ্রুত উপকার পাবেন। কাজু বাদাম বেটে দুধের সঙ্গে গুলিয়ে, পেস্টের মতো তৈরি করে চোখের চারপাশে লাগাতে পারেন। এতেও উপকার মিলবে।

### মানসিক চাপ কাঁটাতে খাবেন যেসব খাবারঃনানা কারণে দৈনন্দিন জীবনে আমরা ভুগি মানসিক চাপে। মানসিক চাপ থেকে আমাদের ঘিরে ধরে হতাশা। আর এর ফলে দেখা দেয় নানা রকম শারীরিক ও মানসিক সমস্যা। মানসিক চাপ থেকে মুক্তি পাওয়ার জন্য মনকে শান্ত রাখার পাশাপাশি আশ্রয় নিতে পারেন নানা রকম খাবারের। সবুজ সবজিতে থাকা ফলিক এসিড ও ম্যাগনেশিয়াম আমাদের মস্তিষ্কে সুখানুভূতির সৃষ্টি করে।ডার্ক চকলেট খেলে ‘এন্ডোরফিন’ নামের এক রকম হরমোনের নিঃসরণ হয় যা দ্রুত মানসিক চাপ কাটাতে সাহায্য করে। মানসিক চাপ অনুভব করলে তাই ডার্ক চকলেট খেতে পারেন। অতিরিক্ত চিনি খাওয়া স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। তবে মানসিক চাপ কাটানোর জন্য মস্তিষ্কের পেশি শিথিল করতে সামান্য চিনি খেয়ে দেখতে পারেন। চিনির বিকল্প হিসেবে ব্যবহার করতে পারেন মধুও।

কাঠবাদামে থাকা ভিটামিন বি আর ভিটামিন ই শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে উন্নত করে মানসিক চাপ বা বিষণ্ণতা কাটাতে সাহায্য করে।